সংবাদ শিরোনাম :
প্রাথমিক ও জেএসসি পরীক্ষায় বিষয় ও নম্বর কমানো সমাধান নয়

প্রাথমিক ও জেএসসি পরীক্ষায় বিষয় ও নম্বর কমানো সমাধান নয়

প্রাথমিক ও জেএসসি পরীক্ষায় বিষয় ও নম্বর কমানো সমাধান নয়
প্রাথমিক ও জেএসসি পরীক্ষায় বিষয় ও নম্বর কমানো সমাধান নয়

শিক্ষা বিশেষজ্ঞ ও শিক্ষানুরাগীদের দাবি ছিল, প্রাথমিক ও জুনিয়র স্কুল সার্টিফিকেট পর্যায়ের পাবলিক পরীক্ষা বাতিল করা। জাতীয় শিক্ষা কার্যক্রম সমন্বয় কমিটি জুনিয়র পরীক্ষার বিষয় ও নম্বর কমালেও প্রাথমিক পরীক্ষা সম্পর্কে কোনো সিদ্ধান্ত নেয়নি। সে ক্ষেত্রে প্রাথমিক ও জেএসসির নম্বর কাছাকাছি চলে এল। কিন্তু জুনিয়র পরীক্ষার অনুসরণে যদি সরকার প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও কিছু বিষয় ও নম্বর কমায়, তাতে খুব বেশি লাভ হবে না। শিক্ষার অধোগতিও ঠেকানো যাবে না।

মনে রাখতে হবে, শিক্ষা একটি সমন্বিত প্রয়াস এবং এর উন্নয়নের জন্য প্রয়োজন অব্যাহত অনুশীলন। কিন্তু আমাদের শিক্ষাব্যবস্থার সঙ্গে জড়িত ব্যক্তিরা এটি দেখছেন বিচ্ছিন্ন ও বিক্ষিপ্ত প্রয়াস হিসেবে। তাঁরা কিসের ভিত্তিতে পরীক্ষা চালু করেন, কিসের ভিত্তিতে নম্বর ও বিষয় কমান জানা যায় না। পরীক্ষা, প্রশ্নপত্র ইত্যাদি বিষয়ে সিদ্ধান্তের মধ্যে সমন্বয় আছে বলে মনে হয় না। আমাদের শিক্ষাব্যবস্থা এমন পর্যায়ে পৌঁছেছে যে এমসিকিউ থাকবে কি থাকবে না, সে বিষয়েও সুপারিশ আসে দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে। শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা প্রশ্নপত্র নিয়ে সংঘটিত কেলেঙ্কারি বা দুর্নীতি বন্ধ করতে পারেননি বলেই দুদককে হস্তক্ষেপ করতে হয়েছে। তাদের অনুসন্ধান হচ্ছে, এমসিকিউ প্রশ্নই প্রশ্নপত্র ফাঁসের মূল কারণ।

বাংলাদেশে প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত একজন শিক্ষার্থীকে চারটি পাবলিক পরীক্ষায় অংশ নিতে হয়, যা সম্ভবত অন্য কোনো দেশে নেই। প্রতিবেশী ভারতসহ বেশির ভাগ দেশে দুটি পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয় যথাক্রমে—মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক। বাংলাদেশেও একসময় দুটি পরীক্ষা নেওয়া হতো। হঠাৎ করে দুটি কীভাবে চারটি হলো, সেই প্রশ্নেরও উত্তর মেলে না। অথচ শিক্ষার্থীদের ওপর চারটি পরীক্ষা চাপিয়ে দেওয়ায় তারা শ্রেণিকক্ষমুখী না হয়ে পরীক্ষামুখী হয়ে পড়েছে। পাঠ্যবইয়ের চেয়ে নোট বই, গাইড বই তাদের কাছে এখন অধিক আকর্ষণীয়। দুর্ভাগ্য যে শিক্ষার্থীদের বেশি নম্বর পাওয়ানোর এই প্রতিযোগিতায় নেমেছেন অভিভাবকেরাও। ফলে কোচিং সেন্টারগুলোই বিকল্প শিক্ষাপ্রতিষ্ঠানে রূপ নিয়েছে। আর এই সংক্রামক ব্যাধি শহর ছাড়িয়ে গ্রামাঞ্চলেও পৌঁছে গেছে।

এ অবস্থায় শুধু প্রাথমিক ও জুনিয়র পরীক্ষায় নম্বর বা বিষয় কমিয়ে সমস্যার সমাধান হবে না। ২০১০ সালে ঘোষিত জাতীয় শিক্ষানীতিতে তার কিছু দিকনির্দেশনাও ছিল। জাতীয় শিক্ষানীতিতে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করার কথা ছিল। এই নীতিতে মাধ্যমিক পরীক্ষাও বাতিল করা হয়েছিল। অষ্টম ও দ্বাদশ শ্রেণিতে দুটি পাবলিক পরীক্ষা হবে।

আমরা মনে করি, শিক্ষার্থীদের ফের শ্রেণিকক্ষমুখী করতে হলে জাতীয় শিক্ষানীতির আলোকেই পরীক্ষা তথা শিক্ষা সংস্কার করতে হবে। শিক্ষানীতি ঘোষণা করা হয়েছিল ২০১০ সালে। আট বছর পরও সেই শিক্ষানীতি অবকাঠামোর অজুহাত তুলে ঠেকিয়ে রাখার কোনো যুক্তি থাকতে পারে না। সরকার যদি নিজের ঘোষিত শিক্ষানীতির প্রতি আস্থা না রাখতে পারে, তাহলে আর কার প্রতি আস্থা রাখবে? অবিলম্বে প্রাথমিক ও জুনিয়র মাধ্যমিক পাবলিক পরীক্ষার বিষয়ে বাস্তবসম্মত সিদ্ধান্তে আসতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com